What is Pantone Color?

 

প্রতি বছরের ন্যায় এবারো PANTONE ঘোষনা করল "PANTONE COLOR OF THE YEAR 2021"

প্যান্টোন ম্যাচিং সিস্টেমটি "CMYK" রঙ নির্বাচন এবং মিলের জন্য সর্বজনস্বীকৃত এবং  জনপ্রিয় একটি কৌশল। এটি প্রিন্ট মিডিয়া, ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল মাধ্যম সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারিত হয়।


Arab Print Media


এবছর 
প্যান্টোন রঙ ২০২১ হলোঃ

PANTONE 17-5104 Ultimate Gray + PANTONE 13-0647 Illuminating
প্যান্টোন 17-5104 আলটিমেট গ্রে + প্যান্টোন 13-0647 লুমিন্যাটিং, দুটি আলাদা রঙ যা মূলত "ভিন্ন ভিন্ন উপাদান কিভাবে একত্রে মিশে গিয়ে একটি নতুন ভাব প্রকাশ করে" তাই তুলে ধরে। । গত বছর অর্থাৎ ২০২০ সালের প্যান্টোন কালার অব দা ইয়ার ছিল ক্লাসিক নীল (Classic Blue)। 

বিগত ২০ বছর ধরে PANTONE COLOR OF THE YEAR ফ্যাশন, হোম ফার্নিশিং, প্রোডাক্ট প্যাকেজিং, গ্রাফিক ডিজাইন সহ নানা ধরনের ইন্ডাস্ট্রিতে প্রোডাক্ট ডেভেলপমেন্ট এবং ক্রয়ের সিদ্ধান্তে প্রভাব রেখে চলেছে।

 

কিভাবে এই কালার নির্বাচন করা হয়?

এই কালার নির্বাচন প্রক্রিয়াটির জন্য প্রয়োজন হয় ক্রিয়েটিভ মাইন্ড এবং ট্রেন্ড বিশ্লেষণ। প্রতিবছর প্যান্টোন  কালার বিশেষজ্ঞরা প্যান্টোন কালার ইন্সটিউটে একত্রিত হয়, এবং নতুন রঙের প্রভাব এবং ট্রেন্ড এর সন্ধানে পুরো বিশ্বকে চুলচেরা বিশ্লেষণ করেন। সিনেমা জগৎ থেকে শুরু করে চিত্রকলা প্রদর্শনি, ফ্যাশন এবং ডিজাইনের সকল শাখায় বিচরন, কিংবা জনপ্রিয় পর্যটক স্থান গুলোতে ভ্রমণ, নতুন লাইফ-স্টাইল, আর্থ-সামাজিক অবস্থা সবকিছুই এই রঙ নির্বাচনের প্রক্রিয়া বিশ্লেষণের মধ্যে পরে। 



গ্রাফিক ডিজাইনে Pantone Color?

আপনি সম্ভবত PMS শব্দটি শুনেছেন, যা গ্রাফিক ডিজাইনে ব্যবহৃত রঙগুলির জন্য একটি ইউনিক কোড নম্বর সিস্টেম, Pantone Matching System (PMS ) বোঝায়। সলিড কালার প্রিন্টিং, স্পট প্রিন্টিং বা অফসেট প্রিন্টিং নামেও পরিচিত এটি এমন প্রক্রিয়া যার মাধ্যমে একটি একক রঙ তৈরি করা হয় এবং তারপরে মুদ্রণের মাধ্যমে প্রয়োগ করা হয়। সারা বিশ্বে প্রতিটি রঙের জন্য একেকটি একক প্যান্টোন কোড ব্যবহার করা হয়।


মূলত প্যান্টোন কালার হচ্ছে কালারের একটি গ্লোবাল ল্যাঙ্গুয়েজ, যা সারা বিশ্বে একই থাকে।

 

    উদাহরণস্বরূপ বলা যেতে পারে, অস্ট্রেলিয়া কিংবা কানাডা থেকে কোন একজন ক্লাইন্টের প্রিন্ট রিলেটেড কোন কাজ করছেন আপনি, সেই ক্লাইন্ট আপনার থেকে প্যান্টোন কালার কোড ডিমান্ড  করেছে। আপনি যদি আপনার ডিজাইনের প্যান্টোন কোডগুলো তাকে দেন, তাহলে মূল ডিজাইন এবং আউটপুট প্রিন্ট এর মধ্যে কোন প্রকার কালারের পার্থক্য দেখা যাবে না।

বস্তুত, বিশ্বব্যাপী বিভিন্ন রকমের এবং ব্র্যান্ডের CMYK ইংক ব্যবহার করে প্রিন্ট করা হয়। যার ফলে মাঝেমধ্যে  প্রিটিং  এর পর কালারের কিছু পার্থক্য বা তারতম্য দেখা যায়। এই প্রবলেম থেকে সমাধান পেতে মূলত প্যান্টোন  সাহায্য করে।

যেকোন রঙ থেকে প্যান্টোন কোড বের করতে প্যান্টোনের আছে একটি অনলাইন কনভার্টার।

Any Color to Pantone Code Converter



Pantone Color System for Graphic Design


PANTONE মূলত কি?

প্যান্টোন কালার ইনস্টিটিউট হ'ল Pantone LLC এর আওয়াতাভুক্ত একটি একক ইউনিট যা সেরা এবং ট্রেন্ডী রঙগুলিকে হাইলাইট করে এবং PANTONE COLOR OF THE YEAR নির্বাচন করে। 

১৯৬২ সালে অ্যামেরিকার নিউ-ইয়র্কে "Pantone LLC" নামের এই কোম্পানিটি যাত্রা শুরু করে। প্যান্টোন ম্যাচিং সিস্টেমের জন্য সংস্থাটি সর্বাধিক পরিচিত।


তথ্য সুত্রঃ Pantone 


ভালো লাগলে পোষ্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন আশা করি। 

আমাদের গ্রুপ লিংকঃ Deshi Designers || দেশী ডিজাইনার্স


Samiul Azim
Samiul Azim

Thanks for Reading My Post. I Often Write Graphic Design and Motion Graphic Related Articles. I Also love to write about Technology. Writing is my Passion. I love to Meet People as i want to buildup a big Community. I think, Having a sense of community unites us. Being a part of a community can make us feel as though we are a part of something greater than ourselves. It can give us opportunities to connect with people, to reach for our goals, and makes us feel safe and secure. It's important for every person to have a sense of community. So Make sure to meet Me on Social Media. I Am eagerly waiting to Meet You.

1 comment:

  1. Someone Sometimes with visits your blog regularly and recommended it in my experience to read as well. The way of writing is excellent and also the content is top-notch. Thanks for that insight you provide the readers! custom embroidered key tags

    ReplyDelete